প্রসঙ্গ

একটি সময় পর্যন্ত শিল্প ছিল শিল্পীর নিজস্ব সত্য। প্রাচ্যে রবীন্দ্রনাথ এবং তার পরবর্তী সময়েও এটাই চলে আসছে। সেই অর্থে ‘বিবিধ অপলাপ’ আমার নিজস্ব সত্যগুলি বলে। এগুলি নৈর্ব্যক্তিক সত্য এমন নিশ্চয়তা আমি দিতে পারি না। কাজেই এগুলিকে ‘অপলাপ’ বলা ভালো।

একবিংশ শতাব্দীতে অবশ্য পাশ্চাত্যে শিল্পের ধারণা বদলে গিয়েছে1। শিল্প সত্যের প্রকাশমাধ্যমের বদলে নিজেই বস্তু হিসেবে সামনে এসেছে। বলা যায় বাস্তবতা থেকে শিল্প মুক্ত এখন। সেদিক থেকে অপলাপগুলো হয়ত আরো বিস্তৃত অপলাপ হয়ে উঠবে।

  1. Susan Sontag-এর Against Interpretation প্রবন্ধে এই বিষয়টি নিয়ে চমৎকার আলোচনা আছে।